7.7 C
Düsseldorf

COVID-19 হতে পারে স্নায়ুবিক ব্যাধির কারন

Must read

COVID-19 হতে পারে স্নায়ুবিক ব্যাধির কারন বিজ্ঞানীরা সতর্ক করে দিয়েছেন যে, COVID 19 মহামারীটি মানসিক রোগ ও স্নায়ুবিক ব্যাধি গুলিকে বাড়িয়ে তুলতে পারে। গবেষণার তথ্য থেকে জানা গেছে যে ২৩০০০০ এরও বেশি আমেরিকান রোগীর এক তৃতীয়াংশের ভাইরাস সংক্রমণের ছয় মাসের মধ্যে এই স্নায়বিক বা মানসিক সমস্যাগুলি সনাক্ত করা হয়েছিল।

গবেষণায় দেখা গেছে যে COVID-19 আক্রান্তরা, আক্রান্তকালিন সময় ও পরবর্তী সময়ে হতাশা ও উদ্বেগে ভোগেন এবং অনেকের ক্ষেত্রে ডিমেনশিয়া ও স্ট্রোকের সম্ভাবনা দেখা যায়। জরিপ করা ২৩৬০০০ জনের মধ্যে ৩৪% মানুষ COVID-19 আক্রান্ত হওয়ার ৬ মাসের মধ্যেই তাদের স্নায়বিক ও মানসিক সমস্যা সনাক্ত করেন। এর মধ্যে ১৩% তাদের জীবনে প্রথম বারের মত এই ধরনের স্নায়ুবিক জটিলতা ঘটতে দেখা যায়। COVID-19 আক্রান্তদের মধ্যে যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের ভিতর ৪৬% এই স্নায়বিক ও মানসিক ব্যাধি তে আক্রান্ত হয়েছেন এবং এদের মধ্যে ২৬% মানুষ এর জন্যই এই ব্যাধি প্রথমবার ধরা পড়েছিলো।

সাধারনত আক্রান্তদের মধ্যে মুড ডিসঅর্ডার এ ভোগে ১৪% মানুষ, এঙজাইটি তে ১৭% মানুষ আর হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে ৭% এড় স্ট্রোক হয় ৬ মাসের মধ্যে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল হ্যাঁরিসন এর মতে স্নায়বিক ও মানবিক রোগের স্বতন্ত্র ঝুঁকি সামান্য হলেও বৈশ্বিক প্রভাব যথেষ্ট পরিমাণে হতে পারে। সমীক্ষায় সুপারিশ করা হয় যে COVID-19 এ বেঁচে যাওয়া রোগীদের, কোভিড পরবর্তী রোগ নির্ণয় ও চিকিৎসা সেবা দেয়ার জন্য স্বাস্থ্য কর্তৃপক্ষ কে প্রস্তুত থাকতে হবে।

গবেষণার পাশাপাশি প্রকাশিত মন্তব্যে, অধ্যাপক জোনাথন পি রজারস এবং অ্যান্টনি এস ডেভিড উল্যেখ করেন যে, চিকিৎসা কালীন সময়ে কোভিড আক্রান্তদের পারিবারিক ইতিহাস সম্পর্কিত তথ্য খুব কম জানা থাকে এবং অনেকের সাইকিয়াট্রিক অবস্থা বংশগত হওয়ার কারণে এই গবেষণার কিছু সীমাবদ্ধতা রয়েছে। তারা বলেন, “দুঃখের বিষয়, এই গবেষণায় চিহ্নিত অনেকগুলি ব্যাধি দীর্ঘস্থায়ী বা পুনরাবৃত্তি হতে পারে, তাই আমরা অনুমান করতে পারি যে COVID-19 এর প্রভাব আমাদের সাথে বহু বছর ধরে থাকতে পারে।” মঙ্গলবার দ্য ল্যানসেট সাইকিয়াট্রি জার্নালে এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট