9.5 C
Düsseldorf

সেই চিত্রকর্ম এবার উঠলো নিলামে যেটা চমকে দিয়েছিল খোদ মোনা লিসা কে

Must read

ইতালির প্রখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চি এঁকেছিলেন স্মরণকালের সেরা চিত্রকর্ম মোনালিসা। একটি চিত্রকর্ম মোনালিসার খাঁটিত্বকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছিল। কারণ, সেটিও দেখতে অবিকল মোনালিসার মতো। আলোচিত মোনালিসার সেই রেপ্লিকা বিক্রির জন্য নিলামে তোলা হচ্ছে। ফ্রান্সের রাজধানী প্যারিসে ওই নিলামের আয়োজন করা হয়েছে আগামী শুক্রবার। চিত্রকর্মটি ৩ লাখ ইউরোয় বিক্রি হওয়ার আশা করা হচ্ছে, যা বাংলাদেশি মুদ্রায় ৩ কোটি ১০ লাখেরও বেশি।
বিবিসির খবরে বলা হয়েছে, ১৭তম শতাব্দীর প্রথম দিকে ভিঞ্চির এক অনুসারী ওই চিত্রকর্মটি আঁকেন বলে ধারণা করা হয়। চিত্রকর্মটি ‘মোনালিসা হেকিং’ নামে পরিচিত। রেমন্ড হেকিং নামের এক ব্যক্তি শিল্পকর্মটি কিনে নেওয়ার পর সেটি ওই নামে ব্যাপক পরিচিত পায়।

ভিঞ্চির আঁকার আসল মোনালিসা চিত্রকর্মটি বর্তমানে ফ্রান্সের ল্যুভর মিউজিয়ামে রয়েছে। ল্যুভরে থাকা মোনালিসা আসল কি না, তা নিয়ে সন্দেহে ফেলে দিয়েছিলেন মোনালিসা হেকিং চিত্রকর্মের মালিক রেমন্ড হেকিং। এ নিয়ে বিশ্বে চর্চাও কম হয়নি। ১৯৫০ এর দশকের দিকে ফ্রান্সের নিস শহরে একজন চিত্রকর্ম ব্যবসায়ীর কাছ থেকে মোনালিসা চিত্রকর্মের এই রেপ্লিকাটি কেনেন তিনি। ১৯৭৭ সালে মারা যান হেকিং।

নামকরা নিলাম প্রতিষ্ঠান ক্রিস্টির প্যারিসের একটি নিলাম হাউসে মোনালিসার রেপ্লিকা চিত্রকর্মটির নিলাম হবে। ক্রিস্টি এক বিবৃতিতে বলেছে, ‘এই চিত্রকর্ম ও তার ইতিহাস প্রবল মুগ্ধতাকে তুলে ধরেছে যা মোনালিসা ও লিওনার্দো দা ভিঞ্চির অলৌকিক আভাকেই সর্বদা ধারণ করে।’ চিত্রকর্মটির প্রশংসা তুলে ধরতে ক্রিস্টি ওল্ড মাস্টার পেইন্টিংয়ের ইন্টারন্যাশনাল ডাইরেক্টর পিয়েরে ইতিনির একটি উদ্ধৃতিও বিবৃতিতে জুড়ে দিয়েছে ক্রিস্টি। ওই উদ্ধৃতিতে বলা হয়েছে, ‘মোনালিসা হেকিং হচ্ছে চিত্রকর্মের জন্য আবেগে ভরপুর একজন ব্যক্তির স্বপ্ন। তিনি তাঁর আইডল।’

বিবিসির খবরে বলা হয়েছে, আসল মোনালিসা বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্ম বলে মনে করা হয়। আর ইতালির রেনেসাঁ যুগের চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চিকে মনে করা হয় ইতিহাসের একজন শ্রেষ্ঠ চিত্রশিল্পী হিসেবে। মোনালিসা ষোড়শ শতাব্দীর প্রথম দিকে আঁকা হয়েছিল বলে ধারণা করা হয়। চিত্রকর্মটি আন্তর্জাতিক আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হওয়ায় ১৯১১ সালে ল্যুভর মিউজিয়াম থেকে এটি চুরি হয়ে যায়। ল্যুভর মিউজিয়ামের ভিনসিনজো পেরুজিয়া নামের একজন কর্মকর্তা সেটি চুরি করেন। ১৯১৩ সালে ফ্রান্সের ফ্লোরেন্সে প্রাচীন জিনিসপত্রের ক্রেতা এক ব্যবসায়ীর কাছে বিক্রির সময় মোনালিসা চিত্রকর্মটি উদ্ধার করা হয়।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট