13 C
Düsseldorf

শৈত্যপ্রবাহে ক্ষতিগ্রস্ত কৃষকদের শতকোটি ইউরো সহায়তা দেবে ফ্রান্স

Must read

বসন্তকালীন শৈত্য প্রবাহ ও শীতের কারণে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ১০০ কোটি ইউরো বরাদ্দের প্রতিশ্রুতি দিয়েছে ফরাসি সরকার। দেশটির প্রধানমন্ত্রী কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এর মধ্যে খাজনা মওকুফসহ সরকারি দায়বদ্ধতা ঋণ ও রাষ্ট্রীয় ভর্তুকি অন্তর্ভুক্ত রয়েছে। স্থানীয় সরকারের জরুরি তহবিল থেকে ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ ও আর্থিক সুবিধা দেয়া হবে। খবর রয়টার্স।

বিবৃতিতে বলা হয়, যেসব কৃষকরা উল্লেখযোগ্য কিংবা সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন, তারা এ ‘কৃষি বিপর্যয়’ তহবিল থেকে অর্থ পাওয়ার যোগ্য হবেন। প্রকল্পের অধীনে ক্ষতিগ্রস্ত কৃষকদের ৪০ শতাংশ পর্যন্ত ক্ষতিপূরণ দেয়া হবে। আগে ওয়াইন উৎপাদনকারী কৃষকদের এ ধরনের সুবিধা দেয়া হতো না। এবার তারাও এ ভর্তুকি পাবেন।

এ মাসে ইউরোপীয় ইনিয়নের বৃহত্তম শস্য উৎপাদনকারী দেশ ফ্রান্সে কয়েক দিন তাপমাত্রা শূন্য ডিগ্রির নিচে নেমে গিয়েছিল। এতে আপেল, আঙ্গুরসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকরা তাদের আঙ্গুরক্ষেতে মোমবাতি ও খড় জ্বালিয়ে তামপাত্রা বৃদ্ধির চেষ্টা করেন।

দেশটির সবচেয়ে বড় ফার্ম ইউনিয়স এফএনএসইএ সরকারের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। তারা আরো জানিয়েছে, আবহাওয়া বিপর্যয়ের ফলে এবার কৃষকদের ৩০০ কোটি ইউরো ক্ষতি হবে।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট