12.1 C
Düsseldorf

ফ্রান্সে নতুন খোলা চিঠিতে গৃহযুদ্ধের ঝুঁকি নিয়ে হুঁশিয়ারি

Must read

ফ্রান্সে গৃহযুদ্ধ শুরুর ঝুঁকি নিয়ে সতর্ক করে দিয়ে নতুন এক খোলা চিঠিতে সই করেছেন প্রায় ৭৫ হাজার সেনা।

বিবিসি জানায়, দেশটির একটি ডানপন্থি ম্যাগাজিনের ওয়েবসাইটে রোববার এই চিঠি পোস্ট হয়। চিঠিটিতে ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষের সই আছে বলেও দাবি করা হয়েছে।

চিঠিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোকে হুঁশিয়ার করে দিয়ে বলা হয়, তিনি ইসলামপন্থা কে ‘ছাড়’ দেওয়ায় দেশের অস্তিত্ব বিপন্ন।

গত মাসেও একই ম্যাগাজিনে একইরকম ভাষায় খোলা চিঠি দিয়ে সতর্ক করে বলা হয়েছিল, দেশে গৃহযুদ্ধের দামামা বাজছে। ফ্রান্সের আধা-অবসরপ্রাপ্ত জেনারেলরা এ চিঠি প্রকাশ করেছিলেন। যার সমালোচনা করেছিল ফ্রান্স সরকার।

ফরাসি সসস্ত্র বাহিনীর দায়িত্বে থাকা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি তখন বলেছিলেন, ফ্রান্সের আইনে বিশেষ বাহিনীর সদস্য বা সেনাবাহিনীর সদস্যদের দায়িত্বরত অবস্থায় জনসম্মুখে ধর্ম বা রাজনীতি নিয়ে নিজেদের মত প্রকাশ নিষিদ্ধ। ফলে এই আইনে জেনারেলদের সাজা হতে পারে।

তবে আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে যাওয়া কট্টর-ডানপন্থি প্রার্থী মেরিন ল্য পেন এপ্রিলের ওই খোলা চিঠিতে সই করা প্রায় এক হাজার সেনাসদস্যদের পক্ষে কথা বলেছেন।
এবার নতুন পাঠানো চিঠিটিতে সেনারা তাদের পরিচয় প্রকাশ না করেই সই করেছেন এবং দেশের অস্তিত্বের স্বার্থে এতে জনগণের সমর্থন চেয়েছেন।
চিঠিতে সই করা সেনারা নিজেদের সেনাবাহিনীর তরুণ প্রজন্ম বলে পরিচয় দিয়েছেন। যারা আফগানিস্তান, মালি, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে দায়িত্ব পালন করেছেন বা দেশে সন্ত্রাসবিরোধী অভিযানে অংশ নিয়েছেন।

চিঠিতে বলা হয়, ‘‘ইসলামপন্থা কে ধ্বংস করতে সেনারা নিজেদের জীবন বাজি রাখছে, আর আপনি কিনা আমাদের ভূমিতে তাদের ছাড় দিচ্ছেন।”

“যদি গৃহযুদ্ধ শুরু হয়ে যায়, তবে সেনাবাহিনী নিজেদের ভূমিতে শৃঙ্খলা বজায় রাখবে। কেউই ওই ধরনের ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হোক তা চায় না। আমাদের জ্যেষ্ঠরা তো আরোই চান না। কিন্তু হ্যাঁ, ফ্রান্সে গৃহযুদ্ধ শুরু হওয়ার পরিবেশ ঘনীভূত হচ্ছে এবং আপনি সেটি খুব ভালো করেই জানেন।”

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট