11.4 C
Düsseldorf

জৈব যুদ্ধের আশংকায় চীনকে লক্ষ্য করে তোপ দাগলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

Must read

করোনা ভাইরাস তৈরি হয়েছে পরীক্ষাগারে, জৈব যুদ্ধ শুরু করার তাগিদে। চিনের দিকে ইঙ্গিত করে তোপ দাগলেন ব্রাজিলের প্রেসিডেন্ট বলসেনারো। এর আগেও চিনের পরীক্ষাগারে করোনা ভাইরাসের জন্ম হয়েছে কি না, তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। নতুন করে সেই বিতর্ক উস্কে দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

তিনি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘এটি একটি নতুন ভাইরাস। কেউ জানে না, কোথা থেকে এর জন্ম। হতে পারে, কোনও পরীক্ষাগারে এটি জন্ম নিয়েছে বা কোনও এক ধরনের পশুর মাংস খাওয়ার ফলে মানুষের শরীরে প্রবেশ করেছে।’’ চীনের পরীক্ষাগার থেকেই ভাইরাস ছড়িয়েছে, এক সময়ে এই দাবি করেছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই নিয়ে হু-এর সঙ্গে টানাপড়েনও চলেছিল। সেই আলোচনার মধ্যে থেকেই তখন জৈব যুদ্ধের প্রসঙ্গ উঠে আসে।

সে কথা টেনেই বলসেনারো বলেছেন, ‘‘সব দেশের সেনাবাহিনীই রাসায়নিক যুদ্ধ, জৈব যুদ্ধের বিষয়ে জানে। আমরা কি তা হলে নতুন এক জৈব যুদ্ধের মুখে পড়েছি? সবাই জানেন, এই সময়েই কোনও একটি দেশের আর্থিক প্রবৃদ্ধি ঘটেছে।’’

বোঝা যাচ্ছে, চীনের দিকেই ইঙ্গিত করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। করোনা ভাইরাসের প্রাথমিক ধাক্কা চীনে লাগলেও ক্রমে সেই দেশ সামলে উঠেছে পরিস্থিতি। সেখানে অর্থনীতির চাকাও সচল হয়েছে। থমকে যায়নি দেশ। সেখানেই ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। যদিও এই বক্তব্যে কোথাও চীনের নাম মুখে আনেননি বলসেনারো। ইঙ্গিতেই বুঝিয়ে দিতে চেয়েছেন সবটা।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট