9.5 C
Düsseldorf

জি সেভেনের বৈঠক শেষে ব্রাসেলসে জো বাইডেন। যোগ দেবেন ন্যাটো বৈঠকে

Must read

যুক্তরাজ্য থেকে ব্রাসেলসে এসে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাজ্যে গত রোববারই শেষ হয়েছে জি সেভেন সামিট। আজ সোমবার থেকে ব্রাসেলসে শুরু হবে ন্যাটোর বৈঠক। তার আগে রোববার সেখানে পৌঁছেন মার্কিন প্রেসিডেন্ট। তাকে স্বাগত জানিয়েছেন, বেলজিয়ামের রাষ্ট্রপ্রধান। ন্যাটোর বৈঠকে রাশিয়া নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

গুরুত্বপূর্ণ সামিটে করোনা নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গোটা বিশ্বের জন্য এক বিলিয়ন টিকা তৈরির পরিকল্পনা হয়েছে। একই সঙ্গে করোনার উৎস সন্ধানে তদন্ত হবে বলেও স্থির করেছেন বিশ্ব নেতারা। সিদ্ধান্ত হয়েছে ২০৫০ সালের মধ্যে বিশ্ব থেকে কার্বন নিঃসরণ সম্পূর্ণ বন্ধ করা হবে।

সোমবার থেকে শুরু হচ্ছে ন্যাটো বৈঠক। বস্তুত, বাইডেন যুক্তরাজ্যে যাওয়ার ঠিক আগে হোয়াইট হাউসে গিয়ে ন্যাটো প্রধান মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে এসেছিলেন। ন্যাটো বৈঠকের বিষয় নিয়ে তাদের মধ্যে দীর্ঘ আলোচনা হয়। মনে করা হচ্ছে, রাশিয়া নিয়ে কঠিন প্রস্তাব নেওয়া হতে পারে এই বৈঠকে।

আফগানিস্তান থেকে ন্যাটোর সেনা ফেরানো নিয়েও আলোচনা হবে বৈঠকে। বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের সঙ্গে বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা। চীন নিয়েও বৈঠকে আলোচনা হতে পারে।

চীনের সঙ্গে ন্যাটোর সম্পর্ক কী হবে, তা নিয়ে অ্যামেরিকা ইউরোপের দেশগুলির উপর চাপ সৃষ্টি করতে পারে। তবে ইউরোপের দেশগুলি চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক একেবারে বাতিল করতে রাজি হবে না বলেই মনে করছে কূটনৈতিক মহল।

ন্যাটোর বৈঠক শেষ করে ইইউ বৈঠকে যোগ দেবেন বাইডেন। তারপর তার দেশে ফেরার কথা।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট