20.3 C
Düsseldorf

শতবর্ষ পূরণের ঠিক আগেই চলে গেলেন রানী এলিজাবেথের স্বামী যুবরাজ ফিলিপ

Must read

দীর্ঘকাল ব্রিটেনের সিংহাসনে রাজত্ব করা রানী এলিজাবেথের স্বামী যুবরাজ ফিলিপ ৯ এপ্রিল ২০২১ তারিখে ৯৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। আগামী জুন মাসেই তাঁর শত তম জন্মদিন পালনের কথা ছিল।

শুক্রবার বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে এডিনবার্গের ডিউক, যুবরাজ ফিলিপের মৃত্যুর কথা জানানো হয়। তিনি শুক্রবার সকালে উইন্ডসর প্রাসাদে শান্তিপূর্ণভাবে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করার সময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন  বলেন, ‘‘তিনি (প্রিন্স ফিলিপ) অসংখ্য তরুণকে অনুপ্রাণিত করেছেন।”

প্রায় সাত দশক ধরে ব্রিটিশ রাজপরিবারের শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব হিসেবে থাকা প্রিন্স ফিলিপ ডিউক অফ এডিনবার্গ হিসেবেই বেশী পরিচিত ছিলেন। তাঁর মৃত্যুর মধ্য দিয়ে রানি এলিজাবেথ ও যুবরাজ ফিলিপের ৭৩ বছরের দাম্পত্য জীবনের ইতি ঘটলো। ১৯৪৭ সালে প্রিন্সেস দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে তার বিয়ে হয় এবং তার প্রায় পাঁচ বছর পর রানি হন এলিজাবেথ। এ দম্পতির চারটি সন্তান রয়েছে।

বিবিসি এর সূত্র মতে- প্রিন্স ফিলিপ শারীরিক অসুস্থতার কারণে লন্ডনের কিং এডওয়ার্ড হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবছরের ১৬ই ফেব্রুয়ারি। পরে লন্ডনে হৃদরোগের জন্য বিশেষ হাসপাতাল সেন্ট বার্থলোমিউ হাসপাতালে তার পুরনো হৃদযন্ত্রের সমস্যার কারণে তার সফল অস্ত্রোপচারও হয়েছিল এবং এক মাস চিকিৎসার পর ১৬ই মার্চ তিনি উইন্ডসর প্রাসাদে ফিরে যান এবং শেষ সময়টা সেখানেই কাটান।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট