16.3 C
Düsseldorf

ল্যুভর জাদুঘরের নেতৃত্বে প্রথম নারী

Must read

ফ্রান্সের বিখ্যাত ল্যুভর জাদুঘরের প্রধান হিসেবে একজন নারীকে নিয়োগ দেওয়া হয়েছে। জাদুঘরটির দুই শ বছরের বেশি ইতিহাসে এই প্রথম কোনো নারী প্রতিষ্ঠানটির নেতৃত্ব দিতে যাচ্ছেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ল্যুভর জাদুঘরের প্রধান হিসেবে নিয়োগ পাওয়া নারীর নাম লরেন্স দে কার্স। তাঁকে গতকাল এই নতুন পদে নিয়োগ দেওয়া হয়।

লরেন্স বর্তমানে প্যারিসের আরেক বিখ্যাত মুজি দো ওরসে জাদুঘরের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। ওই জাদুঘরটিরও প্রথম নারী প্রধান তিনি। চার বছর ধরে তিনি এই দায়িত্বে আছেন।

৫৪ বছর বয়সী লরেন্স শিল্পকলাবিষয়ক ইতিহাসবিদ। শিল্পের মাধ্যমে সামাজিক ইস্যু প্রকাশ ও প্রচারের জন্য তিনি পরিচিত। সম্প্রতি লরেন্স এক সাক্ষাৎকারে বলেন, একটি অসাধারণ জাদুঘরকে অবশ্যই ইতিহাসের মুখোমুখি হতে হবে। তাঁর মধ্যে নিজস্ব প্রতিষ্ঠানগুলোর ইতিহাসের দিকে ফিরে তাকানোর বিষয়টিও রয়েছে

লরেন্স আরও বলেছিলেন, একটি জাদুঘরের প্রদর্শনীতে সমাজের বড় ইস্যুগুলো প্রতিফলিত হওয়া উচিত।আর এভাবেই সব সামাজিক,সাংস্কৃতিক ও বয়সের নতুন প্রজন্মের দর্শনার্থীদের আকর্ষণ করতে হবে।

ল্যুভর বিশ্বের সবচেয়ে বড় শিল্প জাদুঘর। ফরাসি বিপ্লবের পর ১৭৯৩ সালে জাদুঘরটি চালু হয়। জাদুঘরটিতে বর্তমানে হাজারো শিল্পকর্ম রয়েছে। জাদুঘরটি মোনালিসার চিত্রকর্মের জন্য বহুল পরিচিত।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট