16.3 C
Düsseldorf

লিওনেল মেসির সাথে বার্সেলোনার গাঁটছড়া শেষ

Must read

বিশ্বের অন্যতম সেরা ফুটবলার এখন ফ্রি এজেন্ট, অর্থাৎ কোন ক্লাবের সাথেই আদতে এখন তাঁর কোনও বাঁধন নেই – বার্সেলোনার লিওনেল মেসি এখন চাইলেই চলে যেতে পারেন প্যারিস কিংবা ম্যানচেস্টারের কোন ক্লাবে।

ঠিক ১২ মাস আগেই বার্সেলোনা ছেড়ে চলে যেতে চেয়েছিলেন লিওনেল মেসি, তবে যেতে পারেননি চুক্তির বাধ্যবাধকতায় । কিন্তু ২০২১ সালের জুন মাসের শেষ দিনটির শেষে বার্সেলোনায় যখন মধ্যরাত, তখনই আনুষ্ঠানিকভাবে বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তি শেষ।

আর্জেন্টাইন তারকার চুক্তি নবায়ন নিয়ে নানা গুঞ্জন ও অনুমান চলছিল, কিন্তু এখনও তা বাস্তব রূপ পায়নি। বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ অবশ্য লিওনেল মেসির সঙ্গে নতুন একটি চুক্তি নিয়ে আলোচনা চালাচ্ছে এবং শেষ পর্যন্ত হয়তো লিওনেল মেসি ন্যু কাম্পেই থেকে যাবেন, এমনটা অনেকেই বিশ্বাস করছেন।

কিন্তু এই মুহূর্তে মেসি চাইলে অনেক ক্লাবই তাকে বিনামূল্যে পেতে পারে। স্প্যানিশ ফুটবল লেখক গিলেম বালাগ বলেছেন, বার্সেলোনা সপ্তাহের শুরুতেই ‘গুরুত্ব বাড়িয়ে’ চুক্তির ব্যাপারে আলোচনা শুরু করে দিয়েছে, আশা করা যাচ্ছে জুলাইয়ের শুরু থেকে দুই বছরের জন্য একটা চুক্তি হতে যাচ্ছে লিওনেল মেসি ও বার্সেলোনার মধ্যে।

“বার্সেলোনার নতুন প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তার প্রধান অগ্রাধিকার এখন লিওনেল মেসির সাথে চুক্তি নবায়ন, এখন তিনি সরাসরি মেসির বাবা ও প্রতিনিধি হোর্হে মেসির সাথে দর কষাকষি করছেন।” তিনি আরও বলেন, “আর্জেন্টাইন এই ফুটবলারকে ধরে রাখতে, ক্লাবটির বেতন সংক্রান্ত বিল কমিয়ে ২০০ মিলিয়ন ইউরোর কাছাকাছি নিয়ে আসতে হবে। এতে করে লা লিগার ফিনান্সিয়াল ফেয়ার প্লে’র শর্তও মিটবে।”

গিলেম বালাগ বলেন, “মেসি জানে যে অন্য ক্লাবগুলোও তাঁকে চায়, কিন্তু তিনি এখনও কোন ক্লাবের সাথে আলোচনা করেননি। আগে তিনি শুনতে চান বার্সেলোনার প্রস্তাবটা কী।” চৌত্রিশ বছর বয়সী মেসিকে জড়িয়ে প্যারিস সেইন্ট জার্মেই এবং ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির নাম শোনা যাচ্ছিল। ম্যানচেস্টার সিটিতে মেসির সাবেক ম্যানেজার পেপ গার্দিওলাও আছেন। আবার আমেরিকার মেজর লিগ সকারের কথাও শোনা যাচ্ছিলো কিছুদিন ধরে।

এখন লিওনেল মেসি আছেন ব্রাজিলে, কোপা আমেরিকা খেলছেন আর্জেন্টিনার হয়ে। বলিভিয়ার সঙ্গে শেষ ম্যাচে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচে মাঠে নামার রেকর্ড গড়েন লিওনেল মেসি। সেই ম্যাচে ৪-১ গোলে জয় পায় তাঁর দল, যেখানে মেসি দুটো গোল করেন, একটি গোল বানিয়েও দেন।

লিওনেল মেসির দলবদল নিয়ে নাটক কম হয়নি। ২৫শে অগাস্ট ২০২০ এ লিওনেল মেসি একটি ফ্যাক্স বার্তায় বার্সেলোনাকে জানান যে ক্লাবটি যেন চুক্তির একটি শর্ত মেনে তাকে তাৎক্ষণিকভাবে ফ্রি এজেন্ট করে দেয়।

৪ঠা সেপ্টেম্বর ২০২০ তারিখে মেসি জানান যে তিনি বার্সেলোনাতেই থাকছেন, কারণ কোন ক্লাবের পক্ষে তার জন্য ৭০০ মিলিয়ন ইউরো খরচ করা তখন ‘অসম্ভব’ ছিল। বার্সেলোনা মেসিকে বিক্রি করতে তখন ৭০০ মিলিয়ন ইউরোর একটি প্রাইসট্যাগ ঠিক করে দিয়েছিল।

একই বছরের ২৭শে অক্টোবর বার্সেলোনার প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউর সঙ্গে লিওনেল মেসির দলবদলের অনুরোধ নিয়ে দ্বন্দ্বের কথা প্রকাশিত হয়। বার্তোমেউ পদত্যাগ করেন। ২৮শে ডিসেম্বর মেসি আশা প্রকাশ করেন, একদিন তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে খেলবেন। কিন্তু তিনি নিশ্চিত নন যে বার্সেলোনার সাথে চুক্তি শেষ হলে তিনি কী করবেন।

৩১শে জানুয়ারি ২০২১ এ লিওনেল মেসির সাথে বার্সেলোনার চার বছরে ৩৯২ মিলিয়ন পাউন্ডের সম্ভাব্য চুক্তির বিস্তারিত ছাপানোর পর স্প্যানিশ পত্রিকা এল মুন্ডোর বিপক্ষে “যথাযথ আইনী ব্যবস্থা” নেয়ার কথা জানায় বার্সেলোনা। ১৬ই মে সেল্টা ভিগোর সাথে ২-১ গোলের হারের পর লিওনেল মেসির ক্লাব বার্সেলোনার লা লিগা শিরোপার স্বপ্ন শেষ হয়ে যায়। ২০০৭-০৮ মৌসুমের পর এবারই প্রথম বার্সেলোনা স্প্যানিশ লিগের প্রথম দুই দলের বাইরে জায়গা পায়। তবে বার্সা কোচ রোনাল্ড কোম্যান আশাবাদী ছিলেন, সেল্টা ভিগোর সাথে ম্যাচটাই বার্সেলোনার মাঠে মেসির শেষ ম্যাচ নয়।

২২শে মে প্যারিস সেইন্ট জার্মেই লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তি হয় কি-না, তার প্রতি নজর রাখছিল বলে মনে করা হয়। ২৮শে মে বার্সেলোনার প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা জানান, এখনও মেসির সাথে চুক্তির নবায়ন হয়নি, তবে পরিস্থিতি ভালোই যাচ্ছে। ১লা জুলাই ২০২১ বার্সেলোনার সাথে লিওনেল মেসির আনুষ্ঠানিকভাবে চুক্তি শেষ হওয়ার পর তিনি এখন মুক্ত অর্থাৎ ফ্রি এজেন্ট।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট