7.7 C
Düsseldorf

রুয়ান্ডা গণহত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইলেন ম্যাক্রোঁ

Must read

১৯৯৪ সালে রুয়ান্ডায় সংঘটিত গণহত্যায় মাত্র ১০০ দিনের ব্যবধানে প্রাণ হারিয়েছিলেন প্রায় ৮ লাখ মানুষ। সেই ঘটনায় দীর্ঘদিন ধরেই ফ্রান্সের দায় নিয়ে সমালোচনা রয়েছে। এবার সেটির দায় স্বীকার করে নিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন। বৃহস্পতিবার (২৭ মে) রুয়ান্ডা সফরকালে ওই গণহত্যায় নিজ দেশের ভূমিকার জন্য ক্ষমাও চেয়েছেন ম্যাক্রোঁ। অবশ্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা প্রার্থনার বিষয়ে কোনো মন্তব্য করেননি।

রুয়ান্ডায় কিগালি জেনোসাইড মেমোরিয়ালে দেওয়া বক্তৃতায় ফরাসি প্রেসিডেন্ট বলেন, গণহত্যা চালানো রুয়ান্ডার তৎকালীন সরকারকে সমর্থন দেওয়া ও গণহত্যার আশঙ্কা সংক্রান্ত সতর্কতা পাওয়া সত্ত্বেও ফ্রান্স তা উপেক্ষা করেছিল। মূলত এটাই স্বীকার করে তিনি

বলেন, আজ এখানে দাঁড়িয়ে মানবিকতা ও সম্মানের সঙ্গে আপনাদের পাশে থেকে আমি দায় স্বীকার করতে এসেছি এবং স্বীকার করছি তখন গণহত্যার হুঁশিয়ারিতে কান দেয়নি প্যারিস। অবশ্য সুযোগ থাকা সত্ত্বেও কোনো ধরনের সহায়তা করেনি ফ্রান্স।

ফ্রান্স গণহত্যার সঙ্গে জড়িত ছিল না দাবি করে জানিয়ে ম্যাক্রোঁ বলেন, এ ঘটনায় ফ্রান্সের ভূমিকা ছিল এবং তা হলো রাজনৈতিক। সে জন্য গণহত্যায় বেঁচে যাওয়া সকলের কাছে ক্ষমা প্রার্থনা করছি। তারা চাইলে ফ্রান্সকে ক্ষমা উপহার দিতে পারেন।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট