17.5 C
Düsseldorf

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উসকানির অভিযোগ পুতিনের

Must read

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, অবৈধভাবে নিজ জলসীমায় প্রবেশের দায়ে তারা যদি ব্রিটিশ যুদ্ধজাহাজকে ডুবিয়েও দিত, তবু তৃতীয় বিশ্বযুদ্ধ বাধত না। তিনি বলেন, রুশ জলসীমায় ব্রিটিশ যুদ্ধজাহাজের প্রবেশ করার ঘটনার পেছনে ওয়াশিংটনের উসকানিমূলক ভূমিকা ছিল। গত বুধবার তিনি এ অভিযোগ করেন।

এর আগে রাশিয়া হুঁশিয়ার করে বলেছে, ক্রিমিয়ার কাছে সমুদ্রসীমায় আবার ব্রিটিশ জাহাজ উসকানিমূলক তৎপরতা চালালে মস্কো তার ওপর বোমা ফেলবে। প্রসঙ্গত, ২০১৪ সালে ক্রিমিয়ায় রাশিয়া তার দখলদারি প্রতিষ্ঠা করলেও যুক্তরাজ্য ও বিশ্বের অধিকাংশ দেশ এ উপদ্বীপকে ইউক্রেনের অংশ হিসেবেই স্বীকৃতি দেয়নি।

ভোটারদের সঙ্গে বার্ষিক প্রশ্নোত্তর অনুষ্ঠানে অংশ নেওয়া পুতিনকে প্রশ্ন করা হয়েছিল, বর্তমান এই উত্তেজনাকর পরিস্থিতিতে বিশ্ববাসী তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্ত কি না। জবাবে বলেন, ‘অবশ্যই না।’ তিনি আরও বলেন, ‘যদি আমরা ব্রিটিশ যুদ্ধজাহাজ ডুবিয়েও দিতাম, তবু বিশ্ব তৃতীয় বিশ্বযুদ্ধের সম্মুখীন-এটা কল্পনা করা যেত না। কেননা যারা উসকানি দিচ্ছে, তারা জানে এ যুদ্ধে তারা জিতবে না।’

এই উসকানির পেছনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উভয় দেশ রয়েছে অভিযোগ করে প্রেসিডেন্ট পুতিন আরও বলেন, ব্রিটিশ যুদ্ধজাহাজের অনুপ্রবেশের ঘটনায় রাশিয়ার সাড়া কেমন হয়, তা দেখতে একই দিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিমান গ্রিস থেকে আকাশে উড্ডয়ন করেছিল। তিনি বলেন, এ ঘটনার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে মনে করেন তিনি। কেননা জেনেভায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠক করার পরই ওই ঘটনা ঘটানো হয়েছে।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট