16.3 C
Düsseldorf

মাথা নিয়ে মাথাব্যথা। মানব মস্তিষ্কের বিবর্তনের রূপরেখা

Must read

গোলজার হোসাইন খান
গোলজার হোসাইন খান
আমি সোনালী ব্যাংক লিমিটেড এর একজন অবসরপ্রাপ্ত এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার।অতি সাধারণ মানুষ। কোন উচ্চাভিলাষ নেই। সাংসারিক বোধবুদ্ধি শূন্যের কোঠায়। হেরে যাওয়া মানুষের পাশে থাকি।এড়িয়ে চলি স্বার্থপরতা।বিনম্র শ্রদ্ধায় নত হই সৃষ্টিশীল-পরিশ্রমী মানুষের প্রতি আর ভালবাসি আমার পেশাকে।

সত্যজিত রায় নাকি ভাবা প্র্যাকটিস করতে বলেছিলেন। কিন্তু ভাবতে গেলেই তো মস্তিষ্কের কাছে হাত পাততে হয়। আর সেটা নিয়েই যত মাথাব্যথা।

যেমন মাথাব্যথা modern human brain নিয়ে! কতদিন ধরে যে মানুষ ভেবে চলেছে, মানুষের মস্তিষ্ক নিয়ে, মস্তিষ্কের বিবর্তন নিয়ে, তার ইয়ত্তা নেই। এর মধ্যে সব চেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন দাঁড়িয়েছে, আধুনিক মানুষের মস্তিষ্কের বিবর্তন কী ভাবে হয়েছে? সুইজারল্যান্ডের জুরিখ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক আপাতত এই নিয়েই গবেষণা করছেন।

গবেষক বিজ্ঞানীরা ব্যাখ্যা দিচ্ছেন– হোমো জেনাসের প্রথম জনজাতি যারা আফ্রিকায় আড়াই লক্ষ বছর আগে বাস করত তাদের মস্তিষ্ক ছিল অপরিণত। আকার ছিল আমাদের মস্তিষ্কের অর্ধেক। তাঁদের মতে, আধুনিক মানুষের মস্তিষ্ক তৈরি হওয়া শুরু হয়েছিল ১৭ লক্ষ বছর আগে আফ্রিকায়। সেই সময়ে হোমো ইরেকটাস প্রজাতির মানুষ প্রথম আত্মপ্রকাশ করে। হোমো ইরেকটাসরাই প্রথম দল যারা আফ্রিকা ছেড়ে বাইরে বেরিয়ে পৃথিবীর সঙ্গে যোগাযোগ গড়ে তোলে। এরাই প্রথম শিকার ও খাদ্যসংগ্রহ শুরু করে। গবেষকেরা সব দিক খতিয়ে বলছেন, আধুনিক মস্তিষ্ক আফ্রিকা থেকেই ছড়িয়ে পড়েছে এশিয়ায়।
গবেষকদের বিশ্বাস, জৈব এবং সাংস্কৃতিক বিবর্তন পরস্পরের সঙ্গে জড়িত।

পূর্ববর্তী নিবন্ধ
পরবর্তী নিবন্ধ
- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট