14.7 C
Düsseldorf

ভিয়েনায় পারমাণবিক আলোচনায় ইরানকে ‘গঠনমূলক’ হওয়ার আহ্বান জানিয়েছে ফ্রান্স

Must read

২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুদ্ধারের প্রচেষ্টার অংশ হিসাবে পরের সপ্তাহে ভিয়েনায় মার্কিন প্রতিনিধি দলের সাথে আলোচনা করার ক্ষেত্রে ইরানকে গঠনমূলক অবস্থান গ্রহনের আহ্বান জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যান-ইয়ভেস লে ড্রিয়ান।

আজ শনিবার তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফকে এ আহ্বান জানানোর পর লে ড্রিয়ান এক বিবৃতিতে বলেছেন যে তিনি ইরানকে আলোচনায় সহায়তা করতে বর্তমান পারমাণবিক প্রতিশ্রুতিগুলি লঙ্ঘন করা থেকে বিরত থাকতে বলেছেন। লে ড্রিয়ান বলেন, “আমি ইরানকে আলোচনায় গঠনমূলক হতে উৎসাহিত করেছি।” পারমাণবিক চুক্তি পুরোপুরি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপগুলি চিহ্নিত করতে সহায়তা করাই তার উদ্দেশ্য।

ইউরোপীয় ইউনিয়ন তেহরানের উচ্চাকাঙ্ক্ষার লাগাম টানতে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশাসনকে পারমাণবিক চুক্তিতে ফিরিয়ে আনার জন্য চাপ দিচ্ছে। চীন, জার্মানি, রাশিয়া এবং ব্রিটেনের মতো যুক্তরাষ্ট্র আলোচনায় সরাসরি অংশ নেবে না। তবে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে ইরান চুক্তি থেকে সরে আসার পর প্রথমবারের মতো মার্কিন প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে ইরান পারমাণবিক অস্ত্র কর্মসূচি সীমিত করার বিনিময়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলি থেকে মুক্তি পেয়েছিল। তবে তেহরান বলেছে,যে কোনও পদক্ষেপ নেওয়ার আগে ওয়াশিংটনের নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার করতে হবে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস ভিয়েনা আলোচনাকে একটি “অগ্রগতির উদার পদক্ষেপ” বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন যে ওয়াশিংটন তেহরানের সাথে সরাসরি আলোচনার জন্য “উন্মুক্ত আছে “। কিন্তু ইরানী কর্মকর্তারা এ পর্যন্ত তা অস্বীকার করে আসছেন।

(এএফপি, রয়টার, ফ্রান্স 24)

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট