16.3 C
Düsseldorf

বিশ্ব হুইস্কি দিবস- ওজন বাড়ে না, বাড়ে এনার্জি

Must read

প্রতিবছর মে মাসের তৃতীয় শনিবারের দিনটি পালিত হয় বিশ্ব হুইস্কি দিবস (World Whisky Day) হিসেবে। এ বছরেও ১৫ মে গোটা বিশ্বজুড়ে বিশেষ এই পানীয়র নামেই উদযাপিত হয়েছে দিনটি। মনের যাবতীয় দ্বিধা এড়িয়ে অনেকেই বিশেষ দিনের সন্ধ্যা জমিয়ে উদযাপন করেছেন প্রিয় মানুষ ও পছন্দের হুইস্কির সঙ্গে।

হুইস্কি (Whisky) শব্দটি এসেছে Usige Betha থেকে৷ যার আভিধানিক অর্থ হল Water For Life অর্থাৎ, ‘জীবনের জন্য জল’। তাই বোধহয় এই পানীয়ের নাম শুনলেই অনেকের মনে বয়ে যায় আনন্দের স্রোত-ধারা। তবে হুইস্কি নিয়ে মানুষের মনে ভুল ধারণারও কিন্তু শেষ নেই। যা ভাঙতেই রইল এই প্রতিবেদন। কারণ হুইস্কি দিবসের বিশেষ দিনে সুরাপ্রেমীদের মনে কিছুটা হলেও স্বস্তি বাড়াবে এইসব তথ্য।

আসলে প্রচলিত একটা ধারণা রয়েছে, আর পাঁচটা হার্ড ড্রিংকসের মতই এই পানীয়টিও একটি ‘মদ’ অর্থাৎ ‘আলকোহলিক ড্রিংক’। আর তাই অবশ্যই শরীরের পক্ষে ক্ষতিকারক। কিন্তু বাস্তবে হুইস্কি খাওয়া শরীরের জন্য খুবই ভাল। অন্তত তেমনটাই দাবি করছে বিভিন্ন গবেষণা। পৃথিবীর বেশ কিছু দেশের বিজ্ঞানীদের গবেষণা বলছে, ক্ষতি তো নেই, বরং বেশ কিছু উপকারিতা রয়েছে এই পানীয়ের।

যদি কখনও ঠান্ডা লেগে যায় এবং গলা ব্যথা হয় সেই সময় কিছুটা গরম জলে মধু মিশিয়ে তার সঙ্গে অল্প হুইস্কি যোগ করে খেলে, গলা ব্যথার উপশম হয়। কারণ এটা অ্যান্টিসেপটিক এর মতন কাজ করে। এমনকি টনসিলের ব্যথা থাকলে এই মিশ্রণটি খেলে খুব তাড়াতাড়ি টনসিলের ব্যথা কমে যায়। আর সর্দি কাশি উপশমে দুর্দান্ত কাজ করে হুইস্কি৷

বর্তমান জীবনের স্ট্রেস এবং পরিবারের চাপ কমাতেও মহৌষধের মত কাজে দেয় হুইস্কি। যাদের রাত্রে ভালো ঘুম হয় না তারা যদি অল্প পরিমাণে হুইস্কি খান তাহলে ভালো ঘুম হয় রাতে। কারণ এতে থাকা সিডেটিভ আপনাকে স্নায়বিক শিথিলতা এনে শান্তিতে ঘুমাতে সাহায্য করে। আপনার মনকে স্থির করে।

এছাড়া খাবার হজম করতে সাহায্য করে হুইস্কি৷ বেশি খাওয়া হয়ে গেলে এক পেগ হুইস্কি খেয়ে নিলে শরীরের জন্য ভালো। আমেরিকান সোসাইটি অফ নিউট্রিশন তাদের গবেষণায় বলছে হুইস্কি ওজন কমাতেও সাহায্য করে। কারণ এতে মিষ্টিজাতীয় খাবার খাওয়ার প্রবণতা কমে যায়। তার ফলে দেহের ওজন বাড়তে পারে না এবং শরীরে এনার্জি এর পরিমাণ বৃদ্ধি পায়। সপ্তাহান্তের হুইস্কি দিবসে উল্লাসে মজুক মন, জুড়োক প্রাণ।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট