17.7 C
Düsseldorf

বিমান যাত্রীরা অভদ্রতা করলেই গুনতে হবে বিপুল অংকের জরিমানা

Must read

মার্কিন মুলুকে এবার কড়া হতে চলেছে ফেডারেশন এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-এফএএ। বিমানের কোনও যাত্রী অভব্যতা করলেই হবে বড় অঙ্কের জরিমানা। এমনকী হতে পারে জেলও। বিমানের টিকিটের মূল্যের চেয়ে কয়েকগুণ বেশি হতে পারে জরিমানা।

সম্প্রতি বিমানকর্মীরা বার বার বলার পরেও মাস্ক না পরায় ১০,৫০০ ডলার জরিমানা হয় এক যাত্রীর। আরও এক যাত্রীর ৯০০০ ডলার জরিমানা করেছে কর্তৃপক্ষ, কারণ তিনি অশ্রাব্য গালাগাল দিতে দিতে মাথার ওপরের মালপত্র রাখার কম্পার্টমেন্টে সজোরে আঘাত করছিলেন।

এফএএ থেকে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে যাত্রীদের অভদ্র ব্যবহারের মাত্রা কিছুটা বেড়ে গেছে। এর কারণ এক অতিমারীর পরিস্থিতিতে বাধ্যতামূলক মাস্ক পরা যা অনেকেই পরতে রাজি হন না। এছাড়া ৬ জানুয়ারি ট্রাম্প-সমর্থকদের ক্যাপিটল কাণ্ডের প্রভাবও পড়েছে, দাবি কর্তৃপক্ষের। বুধবার এফএএ-র কর্তা স্টিভ ডিকিসন জানিয়েছেন, গত কয়েক মাসে বিমানে যাত্রীদের অভদ্র আচরণের হার বেড়েছে।
ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত যাত্রীদের অভদ্রতার ১৩০০টি অভিযোগ এসেছে, যার মধ্যে ২৬০টি ঘটনায় নিশ্চিত অপরাধ ঘটেছে। এফএএ-র নতুন নিয়ম তাই আরও কড়া হয়েছে। জরিমানার সর্বোচ্চ সীমা হয়েছে ৩৫,৫০০ ডলার। হতে পারে জেলও। প্রতিটি বিমান সংস্থার সঙ্গে যোগাযোগ রেখে চলছে এফএএ, যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যায়।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট