বাজিতপুর থেকে বুন্দেসতাগ

২৬ সেপ্টেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত হবে জার্মানির বুন্দেসতাগের (ফেডারেল পার্লামেন্ট) নির্বাচন। এ নির্বাচনকে জার্মানরা ইতোমধ্যে সুপার ইলেকশন হিসেবে অভিহিত করেছে। সুপার ইলেকশনে বাংলাদেশের নিভৃত বাজিতপুরের সুপারম্যান শাহাবুদ্দিন মিয়া গ্রীন পার্টি থেকে লড়ছেন নর্দরাইন ভেস্টফালেন (North Rhine-Westphalia) এর যোস্ট জেলা থেকে।

৮০ জনেরও বেশি প্রতিদ্বন্দ্বীর মধ্য থেকে ডিজিটাল লাইভ সম্প্রচার এর মাধ্যমে রাষ্ট্রীয় প্রতিনিধি সম্মেলনে ৯ এপ্রিল থেকে ১১ এপ্রিল এই তিন দিনে প্রতিনিধিরা অনলাইনে ভোট দিয়ে টানটান উত্তেজনায় ৩৮ ভোটের ব্যবধানে জেলার প্রত্যক্ষ প্রার্থী হিসেবে জনাব শাহাবুদ্দিন মিয়াকে মনোনীত করেছেন।

জনাব শাহাবুদ্দিনের উৎকণ্ঠার অন্যতম বিষয় হচ্ছে জলবায়ু সংকট। এই সংকট উত্তরণে অন্যান্য বিষয়গুলির মধ্যে কয়লাভিত্তিক তাপ-বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে বিশ্বব্যাপী নবায়নযোগ্য শক্তি বাড়িয়ে তোলার পক্ষেই তার জোরালো রাজনৈতিক অঙ্গীকার।

তিনি বিশ্বাস করেন যে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট অনাবৃষ্টি, অতিবৃষ্টি, বন্যা, জলোচ্ছ্বাস ইত্যাদি মানুষকে দেশত্যাগে বাধ্য করে। এছাড়াও তিনি দ্বৈত নাগরিকত্ব, অভিবাসন এবং বিনামূল্যে ভাষা শিক্ষণ এর পক্ষে তার জোরালো অবস্থান ব্যক্ত করেছেন।

তার রাজনৈতিক প্রতিশ্রুতির অন্যতম অঙ্গীকার হচ্ছে নারী, শিশু ও কর্মহীন সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে আত্মনিয়োগ করা।

তিনি উপলব্ধি করেছেন যে করোনা মহামারী বিশ্ববাসীকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে, বর্তমানের প্রচলিত সামাজিক প্রেক্ষাপট কতটা নাজুক। এই সংকটে সুবিধাবঞ্চিত মানুষেরা সামাজিক সুরক্ষা বলয় থেকে কতটা দূরে তাও পরিষ্কার হয়ে গেছে। বিশেষত নারীর নিরাপত্তা,আশ্রয়ন ও পরামর্শ কেন্দ্র স্থাপন সহ সামাজিক সহিংসতার বিরুদ্ধেই তার জোরালো অবস্থান।

- Advertisement -

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

Exit mobile version