7.7 C
Düsseldorf

ফ্রান্সে ফের লকডাউন

Must read

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বুধবার নতুন করে ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারী সম্পর্কে টেলিভিশন ভাষণে প্যারিস সহ মূল ভূখণ্ডের ১৯ টি অঞ্চলে শিথিল লকডাউন ব্যবস্থাগুলি ৩ এপ্রিল থেকে ৪ সপ্তাহের জন্য বাড়িয়েছেন।ফলশ্রুতিতে,ফ্রান্স স্কুল বন্ধ করবে এবং কোভিড -১৯ লকডাউনটি সারা দেশে বাড়িয়ে দেবে।

২০২১ সালের ৩১শে মার্চ প্যারিসের ইলিসি প্রাসাদে কোভিড -১৯ মহামারী প্রসঙ্গে টেলিভিশন ভাষণকালে ফরাসী রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন,”আমাদের নিজেকে লক করতে হবে না তবে সংস্পর্শ সংযুক্তি গুলিকে সীমাবদ্ধ করতে হবে,” ।তিনি আরও বলেন,
“আমরা যতদূর সম্ভব এই দিনটিকে পিছনে ফেলার চেষ্টা করেছি – তবে দুর্ভাগ্যক্রমে এটি এখন সামনে এসে গেছে,”। প্রেসিডেন্ট আরও বলেন ” যদি এখনই কাজ না করি তবে আমরা এর উপর নিয়ন্ত্রণ হারাব।”

ম্যাক্রোঁ ২৬শে এপ্রিল পর্যন্ত সমস্ত স্কুল এবং ডে কেয়ার সেন্টার বন্ধ রাখারও ঘোষণা করেছেন। তবে তিনি ২০২০ সালের বসন্তে প্রথম লকডাউন শেষ হওয়ার পরে এগুলি উন্মুক্ত রাখার নীতি সমর্থন করেছেন, যা সাম্প্রতিক সপ্তাহগুলিতে তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছে।

দেশব্যাপী হালকা লকডাউনের সময়কালের জন্য বিভিন্ন ফরাসী অঞ্চলগুলির মধ্যে ভ্রমণ নিষিদ্ধ করা হবে, এবং বর্তমানে ১৯ টি অঞ্চলে আরোপিত সন্ধ্যা ৭.০০ টায় কার্ফিউ ফ্রান্সের সমস্ত অঞ্চলে প্রসারিত হবে।
ফ্রান্সে প্রতিদিন কোভিড -১৯ এ আক্রান্তের সংখ্যা ফেব্রুয়ারির পর থেকে দ্বিগুণ হয়ে প্রায় ৪০,০০০-এ দাঁড়িয়েছে।মঙ্গলবার পর্যন্ত নিবিড় পরিচর্যা ইউনিটে রোগীদের সংখ্যা ৫০০ অতিক্রম করেছে। গত শরতের দ্বিতীয় লকডাউন চলাকালীন সময়ের মাত্রাও ছাড়িয়ে গেছে।

বুধবার পর্যন্ত মহামারী শুরুর পর থেকে ফ্রান্সের মোট মৃতের সংখ্যা ৯৫৩৩৭ এ পৌঁছেছে। ম্যাক্রোঁ সতর্ক করে বলেছেন যে, আগত দিন গুলিতে করোনভাইরাসজনিত মৃত্যুতে ১০০০০০ পৌঁছে যেতে পারে।
কোভিড -১৯ সংকট কাটিয়ে উঠতে সীমিত লকডাউনের অংশ হিসাবে ফরাসি পার্ক এবং অন্যান্য বহিরঙ্গন পাবলিক স্পেসে অ্যালকোহলযুক্ত পানীয় নিষিদ্ধ করা হবে বলে প্রধানমন্ত্রী জিন ক্যাসেক্স বৃহস্পতিবার ঘোষণা করেছেন।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট