16.3 C
Düsseldorf

ফরাসি লিগে ১০ বছর পর চ্যাম্পিয়ন লিলে

Must read

লিগ ওয়ানের ত্রিমুখী শিরোপা লড়াইয়ের শেষ রাউন্ডে অঁজিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে লিলে। প্রায় এক দশক পর লীগ ওয়ান চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলো দলটি। প্রতিপক্ষের মাঠে ২৩ মে রোববার রাতে অঁজির বিপক্ষে ২-১ ব্যবধানে জিতেছে ক্রিস্তোফ গালতিয়ের দল। ফলে ফ্রান্সের শীর্ষ লিগে চতুর্থ শিরোপা জিতল ক্লাবটি।

ম্যাচের দশ মিনিটেই কানাডিয়ান ফরোয়ার্ড জোনাথন ডেভিডের গোলে স্বপ্নের শুরু হয় লিলের। প্রথমার্ধের যোগ করা সময়ে বাকি কাজটুকু সেরে ফেলেন বুরাক ইলমাজ। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে দ্বিতীয় মিনিটে ফুলগিনি ব্যবধান কমালে ক্ষণিকের জন্য উত্তেজনা ছড়ায়। শেষ পর্যন্ত অবশ্য লিলের শিরোপা উৎসবে বাধা হতে পারেনি তা। শিরোপা জয়ের পথচলায় মৌসুমে মাত্র তিনটি ম্যাচে হেরেছে লিল। ৩৮ ম্যাচে ২৪ জয় ও ১১ ড্রয়ে তাদের পয়েন্ট ৮৩।
রাতের আরেক ম্যাচে বাহেস্তকে তাদের মাঠে ২-০ গোলে হারিয়েছে পিএসজি। প্রথমার্ধে রোমাইন ফেইভ্রের আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়া মরিসিও পচেত্তিনোর শিষ্যদের পক্ষে বিরতির পর ব্যবধান দ্বিগুণ করেন কিলিয়ান এমবাপে। কিন্তু গত তিনবারের চ্যাম্পিয়নদের দিতে হয়েছে মৌসুমের শুরুর দিকের বাজে ফলগুলোর খেসারত। মাত্র এক পয়েন্টের ব্যবধানে তারা হয়েছে দ্বিতীয়।

৩৮ ম্যাচে লিলের অর্জন ৮৩ পয়েন্ট। পিএসজির নামের পাশে রয়েছে ৮২ পয়েন্ট। ফরাসি লিগ থেকে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার সম্ভাবনা রয়েছে মোনাকোরও। তারা ৭৮ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে।
মোনাকো লেন্সের মাঠে করেছে গোলশূন্য ড্র। তবে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা পেতে তাদেরকে পেরোতে হবে বাছাইপর্বের বাধা। ঘরের মাঠে নিসের কাছে হেরে কপাল পুড়েছে অলিম্পিক লিওঁর। তারা ৭৬ পয়েন্ট নিয়ে চতুর্থ হওয়ায় পরেরবারের চ্যাম্পিয়ন্স লিগে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে না।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট