17.7 C
Düsseldorf

পড়াশোনা না করলে বার্গার বেচতে বলেছিলেন মার্ক জাকারবার্গের বাবা

Must read

গোলজার হোসাইন খান
গোলজার হোসাইন খান
আমি সোনালী ব্যাংক লিমিটেড এর একজন অবসরপ্রাপ্ত এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার।অতি সাধারণ মানুষ। কোন উচ্চাভিলাষ নেই। সাংসারিক বোধবুদ্ধি শূন্যের কোঠায়। হেরে যাওয়া মানুষের পাশে থাকি।এড়িয়ে চলি স্বার্থপরতা।বিনম্র শ্রদ্ধায় নত হই সৃষ্টিশীল-পরিশ্রমী মানুষের প্রতি আর ভালবাসি আমার পেশাকে।

হার্ভার্ড ইউনিভার্সিটিতে পড়ার সময় ফেসবুক চালু করেন মার্ক জাকারবার্গ। ডরমিটরিতে বন্ধুদের সঙ্গে কীভাবে সামাজিক যোগাযোগমাধ্যমটির উদ্যোগ নিয়েছিলেন, তা একসময় লোকের মুখে মুখে ঘুরত।
তবে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরুর আগে মার্ক জাকারবার্গকে তাঁর বাবা এডওয়ার্ড জাকারবার্গ বিকল্প একটি পথ দেখিয়েছিলেন। আর তা হলো, ম্যাকডোনাল্ডসের শাখা চালু। অর্থাৎ এডওয়ার্ড চেয়েছিলেন তাঁর সন্তান যেন ম্যাকডোনাল্ডসের একটি শাখার মালিক হয়ে নিজের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে নেয়।

মার্কের তিন বোন। র‍্যান্ডি, আরিয়েলে ও ডোনা। এই চার সন্তানকে একই সুযোগ দিয়েছিলেন এডওয়ার্ড। র‍্যান্ডি জাকারবার্গ সিএনএন বিজনেসের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমার বাবা বেশ মজার। আমাদের কলেজ শুরুর ঠিক আগে প্রত্যেককে অফার দিয়েছিলেন, উচ্চশিক্ষা শুরু করো নয়তো ম্যাকডোনাল্ডসের ফ্র্যাঞ্চাইজ খুলে সেটা চালিয়ে যাও।’

জাকারবার্গ বেছে নিয়েছিলেন হার্ভার্ড। সেটা যেমন অজানা নয়, তেমনই পড়াশোনা অসমাপ্ত রেখে ফেসবুক শুরুর ঘটনাও এখন অনেকেই জানেন। র‍্যান্ডি আরও বলেন, ‘আমার মনে হয় মা-বাবা বলতে চেয়েছিলেন, ব্যবসায় শুরু করতে চাইলে ম্যাকডোনাল্ডসে বিনিয়োগ করার টাকা তোমাদের নেওয়া উচিত।’

২০০২ সালে হার্ভার্ডে পড়াশোনা শুরু করেন মার্ক। সে সময় কেউ কি টের পেয়েছিল, এই পথটাই একদিন তাঁকে মাল্টি-বিলিয়নিয়ার বানাবে! অবশ্য জাকারবার্গ যদি সেদিন বইয়ের বদলে বার্গার-চিপস হাতে তুলে নিতেন তবু হয়তো ভালোভাবেই তাঁর দিন কেটে যেত। অন্তত জীবনযাপনের সাধারণ মানের বিচারে তো বটেই। ২০১৬ সালের সিএনবিসি ও ফ্র্যাঞ্চাইজ বিজনেস রিভিউয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, খাদ্য ও পানীয়ের ফ্র্যাঞ্চাইজে বছরে গড় মুনাফা হয় ৯০ হাজার ডলারের কিছু বেশি। ম্যাকডোনাল্ডসের ক্ষেত্রে সংখ্যাটা ছয় অঙ্কের হতে পারে।

এদিকে ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের তথ্য অনুযায়ী, মার্ক জাকারবার্গের বর্তমান নিট সম্পদের পরিমাণ ১২ হাজার ৩০০ কোটি ডলার। অর্থাৎ যদি ধরে নিই ২০০৪ সালে হার্ভার্ড ছাড়ার সময় মার্ক জাকারবার্গের নিজস্ব কোনো সম্পদ ছিল না, তবে গত ১৭ বছরে তিনি গড়ে প্রতিবছর ৭২৩ কোটি ডলার করে সম্পদ গড়েছেন।

এডওয়ার্ড জাকারবার্গ ছেলের ম্যাকডোনাল্ডসের ফ্র্যাঞ্চাইজে বিনিয়োগের জন্য কত টাকা রেখেছিলেন, তা বলা মুশকিল। তবে ২০১৯ সালের এক প্রতিবেদন অনুযায়ী ম্যাকডোনাল্ডসের একটি শাখা খুলতে ১০ থেকে ২২ লাখ ডলারের মতো লাগত। আর লাভের মুখ দেখাও খুব সহজ নয়।

হার্ভার্ডের শিক্ষা বেছে নিয়ে মার্ক জাকারবার্গ যে ভুল করেননি, তা এখন না বললেও চলে। আর শুরুতে শিক্ষা অসমাপ্ত রাখলেও হার্ভার্ডের ডিগ্রিও তিনি শেষমেশ ঠিকই পেয়েছেন।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট