20 C
Düsseldorf

প্রথম ফরাসি লেখক হিসাবে বুকার পুরস্কার জিতে নিলেন ডেভিড ডিওপ

Must read

ফরাসি লেখক ডেভিড ডিওপ বুকার পুরস্কার পেলেন। তিনিই প্রথম ফরাসি লেখক যিনি এই পুরস্কার পেলেন।
ডেভিড বুকার পেয়েছেন তার দ্বিতীয় উপন্যাস ‘অ্যাট নাইট, অল ব্লাড ইস ব্ল্যাক’-এর জন্য। তার প্রপিতামহের প্রথম বিশ্বযুদ্ধের অভিজ্ঞতাই হলো এই উপন্যাসের ভিত্তি।

৫০ হাজার পাউন্ডের এই পুরস্কার ডেভিড ও তার বইয়ের অনুবাদক মার্কিন লেখক ও কবি অ্যানা মসচোভাকিসের মধ্যে ভাগ হবে।

এই বছর বুকার পুরস্কারের জন্য মোট পাঁচটি বই চূড়ান্ত তালিকায় ছিল। শেষ পর্যন্ত বিচারকেরা ডেভিডের উপন্যাসকেই বেছে নিয়েছেন।

‘অ্যাট নাইট, অল ব্লাড ইস ব্ল্যাক’ বইতে ফরাসি-সেনেগালিস লেখক এবং সাহিত্যের অধ্যাপক ডেভিড একজন তরুণের কথা বলেছেন, যিনি প্রথম বিশ্বযুদ্ধে ফ্রান্সের হয়ে লড়েছিলেন।

নিউ ইয়র্ক টাইমস বইটির সমালোচনায় লিখেছিল, ”অসাধারণ উপন্যাস। প্রথম বিশ্বযুদ্ধের একশ বছর পার করে একজন আফ্রিকান লেখক মানব ইতিহাসের রক্তের দাগ নিয়ে প্রশ্ন তুলেছেন।”

দ্য স্টার ট্রিবিউন লিখেছে, ”উপন্যাসটি আয়তনে বড় নয়। কিন্তু যুদ্ধ, সমানে মৃত্যু, মানুষের আত্মিক ক্ষতির কথা যেভাবে লেখা হয়েছে, তা পড়তে গিয়ে অভিভূত হতে হয়। ”

বিবিসি-কে ডেভিড ডিওপ সম্প্রতি বলেছেন, তার প্রপিতামহ যুদ্ধের অভিজ্ঞতা নিয়ে তার স্ত্রী বা মা-কে কিছু বলতেন না। তাই তিনি বিষয়টি জানতে আরো উৎসুক হয়ে পড়েন এবং তা জানেন।

বিচারকদের তরফে বলা হয়েছে, এই গল্পটা হলো, প্রবল শক্তিধর দেশগুলির যুদ্ধ, ভালবাসা ও পাগলামির কাহিনি। বিচারকেরা একমত যে, এই উপন্যাস মনের মধ্যে এক নতুন অনুভূতির জন্ম দেয়।

ডেভিড অবশ্য এই বইটির জন্য ইতিমধ্যেই বেশ কিছু পুরস্কার পেয়েছেন।

রয়টার্স, বিবিসি।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট