20 C
Düsseldorf

জার্মানিতে চরমপন্থি নেতা গ্রেফতার

Must read

বার্লিনের অ্যাপার্টমেন্ট থেকে ধরা হলো অতি দক্ষিণপন্থি নেতাকে। সরকারি আইনজীবীদের সন্দেহ, এর আগেও চরমপন্থি কাজ করার জন্য ওই ব্যক্তি শাস্তি পেয়েছে।

গ্রেপ্তার করার আগে পুলিশ দীর্ঘ তদন্ত করেছে। তারপর নিঃসংশয় হয়ে তাকে ধরা হয়েছে। তার হার্ড ড্রাইভ বাজেয়াপ্ত করেছে পুলিশ।

কর্তৃপক্ষ জানিয়েছে, ৫৩ বছর বয়সী ওই জার্মান আইনসভার সদস্য সহ বহু ব্যক্তিকে হেট মেল পাঠাতো। সেগুলি ছিল জাতিবিদ্বেষী, অপমানকর এবং হুমকিতে ভরা। ২০১৮ সালের অগাস্ট থেকে সে এই ধরনের মেল পাঠাচ্ছে।

যাদের মেল পাঠানো হতো, তার মধ্যে ছিলেন কেন্দ্রীয় ও আঞ্চলিক আইনসভার সদস্য, অ্যাটর্নি, শিল্পী ও মানবাধিকার কর্মী।

মেলের প্রেরকের নাম থাকত এনএসইউ টু ডট জিরো, এটা নব্য-নাৎসিদের প্রতীকী নাম।

হেসের স্বরাষ্ট্রমন্ত্রী মার্চের মাঝামাঝি নাগাদ বলেছিলেন, এনএসইউ টু ডট জিরো নাম দিয়ে ১১৫টি হুমকি মেল পাঠানো হয়েছে। আটটি জার্মান রাজ্যের ৬০টি সংস্থা ও ৩২ জন ব্যক্তির কাছে এই হেট মেল গেছে। এমনকী অস্ট্রিয়াতেও এই মেল পাঠানো হয়েছে। ই মেল ছাড়াও ফ্যাক্স ও টেক্সট মেসেজ করেও হুমকি চিঠি পাঠানো হয়েছে।

এনএসইউ মানে ন্যাশনাল সোস্যালিস্ট আন্ডারগ্রাউন্ড, এটা জার্মানির অতি দক্ষিণপন্থিএকটি গোষ্ঠী। ২০১১ সালে তাদের নাম সামনে আসে। তারা একাধিক বামপন্থি ও অভিবাসীদের হত্যার জন্য দায়ী। এদের প্রধান নেতা ছিলেন তিনজন। তাদের সঙ্গী ছিল একশ থেকে দেড়শ জন। তারাই অপরাধমূলক কাজকর্ম করতো। দুই নেতা পুলিশের সঙ্গে সংঘর্ষে মারা গেছে। এবং একজনের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে।
এএফপি

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট