17.7 C
Düsseldorf

গুগলকে ২৭ কোটি ডলার জরিমানা করলো ফ্রান্স

Must read

ফ্রান্সে গুগলের বিরুদ্ধে প্রায় ২৭ কোটি ডলার জরিমানা করা হয়েছে। অনলাইনে একচেটিয়া বিজ্ঞাপন সংগ্রহের জন্য গুগলের বিরুদ্ধে এ অবস্থান নিয়েছে দেশটি। সোমবার ফ্রান্সের বাণিজ্যবিষয়ক সরকারি নীতিনির্ধারণী সংস্থা অটোরিটে ডে লা কনকুরেন্স এক আদেশে এ তথ্য জানিয়েছে। এদিকে ফ্রান্সের এ আদেশের পর সব শর্ত মেনে নিতে রাজি হয়েছে গুগল। খবর এএফপি ও রয়টার্সের।

অটোরিটে ডে লা কনকুরেন্সের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি ফ্রান্সের সংবাদমাধ্যম নিউজ কর্প, দৈনিক পত্রিকা রল ফিগ্যারো এবং বেলজিয়ামের সংবাদমাধ্যম গ্রুপ রোসেল গুগলের বিরুদ্ধে কম্পিউটার প্রোগ্রাম অ্যাড ম্যানেজার ব্যবহার করে অতিরিক্ত বিজ্ঞাপন সংগ্রহের অভিযোগ এনেছে।

তাদের অভিযোগ খতিয়ে দেখার পরই গুগলকে জরিমানার আদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফ্রান্স সরকারের এই নীতিনির্ধারণী সংস্থার কর্মকর্তারা। সোমবারের আদেশের পর অটোরিটে ডে লা কনকুরেন্সের প্রেসিডেন্ট ইসাবেলে ডে সিলভা এক বিবৃতিতে বলেন, অ্যাড ম্যানেজার ব্যবহার করে প্ল্যাটফর্মটি বিশ্বব্যাপী একাই ব্যবসা করে এসেছে।

ইসাবেলা আরও বলেন, গুগলের বিরুদ্ধে জরিমানার আদেশের গুরুত্ব অনেক। কারণ অ্যালগরিদম ব্যবহার করে অতিরিক্ত বিজ্ঞাপন জোগাড়ের কারণে আমরাই প্রথম কোনো প্ল্যাটফর্মকে জরিমানা করেছি।
এদিকে আদেশের পরিপ্রেক্ষিতে প্রথমে গুগলের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। প্রতিক্রিয়া জানতে গুগল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছিল এএফপি। কিন্তু কোনো কর্মকর্তাই এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। তবে বিশ্বের সর্ববৃহৎ অনলাইন প্ল্যাটফর্মের কর্মকর্তারা জানিয়েছেন, তারা ফ্রান্স সরকারের এ আদেশ মেনে নিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানিয়েছেন, অটোরিটে ডে লা কনকুরেন্সের এ আদেশের বিরুদ্ধে আদালতে আবেদন করার কোনো পরিকল্পনা তাদের নেই।

এদিকে দুই বছর আগে ইউরোপিয়ান ইউনিয়নের অনলাইন গোপনীয়তা নীতিমালা ভঙ্গের দায়ে গুগলকে ৫ দশমিক ৭ কোটি ডলার জরিমানা করেছিল ফ্রান্সের ডেটা সুরক্ষা বিভাগ সিএনআইএল। এ ধরনের ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে এটিই সর্বোচ্চ জরিমানা।

এ ছাড়া গত ২৮ মে গুগলের কাছে ৬০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেন সংস্থাটির নারী কর্মীরা। কর্মস্থলে একই কাজে পুরুষের তুলনায় নারীদের কম পারিশ্রমিক দেওয়া হয়- এ অভিযোগ তুলে ১০ হাজার ৮০০ নারী কর্মী মামলা করেন।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট