12.3 C
Düsseldorf

গাজায় যুদ্ধ বিরতির ফ্রান্সের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের না

Must read

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি বিষয়ক একটি খসড়া প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে উত্থাপন করেছে ফ্রান্স। তবে এর বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র। এসোসিয়েটেড প্রেসের বরাতে বৃহস্পতিবার (২০ মে) এ খবর দিয়েছে আল জাজিরা। গাজায় চলমান সংঘাতে এখন পর্যন্ত ২২৭ জন প্যালেস্টাইনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ শিশু এবং ৩৮ নারী আছেন।

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের মুখপাত্র জানিয়েছেন, যুদ্ধ থামাতে বাইডেন চেষ্টা করছেন। এখন কোনো বিবৃতি দিলে তা এই চেষ্টায় বাধা দিতে পারে। নাম প্রকাশ না করার শর্তে ঐ মুখপাত্র আরো বলেন, সহিংসতার অবসান ঘটাতে আমরা নিবিড় কূটনৈতিক প্রচেষ্টায় মনোনিবেশ করেছি। অন্যান্য কূটনীতিকরা জানিয়েছেন, নিরাপত্তা পরিষদের ১৫ দেশের মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়া সবাই ফ্রান্সের প্রস্তাবে একমত হয়েছিল।

এদিকে গাজায় হামলা কমিয়ে দ্রুত যুদ্ধবিরতির দিকে যেতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, এখনই শেষের শুরু করতে হবে। হোয়াইট হাউজ জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন নেতানিয়াহুকে হামাসের সঙ্গে সংঘাত দ্রুত কমিয়ে যুদ্ধবিরতির পথে হাঁটতে বলেছেন। এই প্রথম প্রেসিডেন্ট বাইডেন প্রকাশ্যে যুদ্ধবিরতির জন্য নেতানিয়াহুর ওপর চাপ প্রয়োগ করলেন।

এর আগে তিনি বলেছিলেন, হামাসের রকেট থেকে আত্মরক্ষার অধিকার ইসরাইলের আছে। এই বক্তব্যের পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। আন্তর্জাতিক অঙ্গনেও তার ভাবমূর্তি ক্ষুন্ন হয়। এমনকি তার নিজ দলের উদারপন্থিরাও তার এই বক্তব্যের সমালোচনা করেন। তবে নেতানিয়াহু এই ফোনালাপের পর গতকাল বলেছেন, ইসরাইলের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত বোমা হামলা চলবে।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট