14.7 C
Düsseldorf

ইউরোর আগে ফ্রান্স দলে বিভেদের গুঞ্জন

Must read

ছয় বছর পর ফ্রান্সের জার্সিতে নেমে মোটেও সময়টা রাঙাতে পারেননি করিম বেনজেমা। ইউরোর আগে দুই প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে গত বুধবার ওয়েলসের বিপক্ষে পেনাল্টি মিস করেন রিয়াল মাদ্রিদে খেলা ফরাসি স্ট্রাইকার।
ইউরোর আগে ফ্রান্সের শেষ প্রস্তুতি ম্যাচ ছিল কাল বুলগেরিয়ার বিপক্ষে। এবার বেনজেমার ভাগ্যে বাধা হয়ে এল চোট। ডান হাঁটুতে চোট পেয়ে বিরতির আগেই মাঠ থেকে উঠে যেতে বাধ্য হন বেনজেমা। ৪১ মিনিটে বেনজেমার বদলি হিসেবে নামেন অলিভিয়ের জিরু।

নেমে কী দারুণ দেখিয়েছেন জিরু! ফ্রান্সের ৩-০ ব্যবধানে জয়ের ম্যাচে শেষ পর্যন্ত চেলসির ফরোয়ার্ড করেছেন দুই গোল। কিন্তু এমন পারফরম্যান্সের পরও সতীর্থদের দিকে অসহযোগিতার আঙুল তুলেছেন জিরু।

ম্যাচ শেষে জানিয়েছেন, তাঁর দিকে নাকি সেভাবে পাস বাড়াননি সতীর্থরা। ম্যাচে কিলিয়ান এমবাপ্পেসহ অন্য খেলোয়াড়েরা তাঁর দিকে পাস বাড়াননি বলে জানাচ্ছে ফরাসি সংবাদমাধ্যম। ইউরো শুরু হতে বাকি আর মাত্র চার দিন, তার আগে এমন অভিযোগ ফ্রান্স দলে বিভেদের গুঞ্জন তুলে দিতে যথেষ্ট।

স্তাদ দো ফ্রান্সে দুর্দান্ত এক বাইসাইকেল কিকে কাল আঁতোয়ান গ্রিজমান করেন ফ্রান্সের প্রথম গোল। কিন্তু ম্যাচে একের পর এক গোল মিসের মহড়ায় নামেন কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমারা। এরপর হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়েন বেনজেমা।

শুরুতে হাঁটুতে টেপ পেঁচিয়ে কিছুক্ষণ খেলেন। কিন্তু কয়েক মিনিট পরই তাঁকে তুলে নিতে ইশারা করেন কোচ দিদিয়ের দেশমের দিকে। এরপর বদলি হিসেবে জিরুকে মাঠে নামান দেশম।

জিরু প্রথম গোলটি পেয়েছেন ৮৩ মিনিটে। পরের গোলটি যোগ হওয়া সময়ে। কিন্তু দু-দুটি গোল পাওয়ার পরও যেন হতাশ এই ফরোয়ার্ড। সতীর্থরা নাকি তাঁকে খুব বেশি বল এগিয়ে দেননি। ফরাসি পত্রিকা ‘লে’কিপ দু সোয়াখ্‌’-এ বলেছেন, ‘আমি মাঠে অনেকটা সময়ে আড়ালে ছিলাম। কারণ, মাঝেমধ্যেই আমি বলের জন্য দৌড়েছি, কিন্তু বল আমার সামনে আসেনি। আমি বলছি না যে সব সময়ই আমি একেবারে ঠিকঠাকভাবে দৌড়ে জায়গা করে নিতে পারি। কিন্তু আমি সব সময় চেষ্টা করি বক্সের মধ্যে সতীর্থদের জন্য পাস দেওয়ার একটা বিকল্প হতে, গোলের সুযোগ তৈরি করতে।’

কথাগুলো খুব একটা ভালো লাগেনি ফ্রান্স কোচের। গণমাধ্যমে জিরুর দেওয়া সাক্ষাৎকারের একটু পরই সেটার জবাব দিয়েছেন দেশম।

‘তুমি যদি সব সময় সতীর্থদের কাছে বল চাইতেই সেটা পেয়ে যাও, তাহলে আক্রমণগুলো বারবার একই ঢঙের হবে। ব্যাপারগুলো সব সময়ই এমন হয়ে আসছে। আক্রমণভাগের খেলোয়াড় বলে ‘‘আমি তো দৌড়েছি, কিন্তু এখানে দায়টা মিডফিল্ডারদের’’, আবার মিডফিল্ডাররা বলবে, ‘‘দায়টা আক্রমণভাগের খেলোয়াড়েরই।’’ এখানে কখনো ব্যাপারটা হয় পাসের ভুলের, কখনো নড়াচড়া করে জায়গা করে নিতে না পারার ভুল। কিন্তু এই দোষটা এমবাপ্পে বা অন্য কারোরই নয়’ – জিরুর উদ্দেশে দেশমের কথা।

আগামী মঙ্গলবার জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু হবে ফ্রান্সের। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল ও হাঙ্গেরি। একে তো মৃত্যুকূপ, তার ওপর ইউরো শুরুর আগে দলে এমন বিভেদের গুঞ্জন ফ্রান্স সমর্থকদের ভাবাবে বৈকি!

এর মধ্যে কাল ম্যাচের পর অবশ্য সুখবর দিয়েছেন ফ্রান্স কোচ দেশম। বেনজেমার চোটের সর্বশেষ জানাতে গিয়ে বলেছেন, ‘আঘাত লেগেছে ওর হাঁটুর ওপরের মাংসপেশিতে।বেশ ভালো ধাক্কাই লেগেছে। ওর মনে হয়েছে অবস্থা আরও খারাপ হচ্ছে, এ কারণে আমরা আর ঝুঁকি নিইনি।…এর চেয়েও খারাপ অনেক কিছু জীবনে ঘটে। আজকের জন্য বলা যায়, এখানে নাটকীয় কিছু ঘটেনি।’

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট