20 C
Düsseldorf

ইংল্যান্ডের ডিজিটাল মুদ্রা

Must read

ব্যাংক অফ ইংল্যান্ড এবং ট্রেজারি ঘোষণা করে যে তারা ডিজিটাল মুদ্রার (Digital Currency) সম্ভাবনা খতিয়ে দেখার জন্য একটি টাস্কফোর্স গঠন করেছে। ডিজিটাল মুদ্রাটি ব্যাংক এর মাধ্যমে ইস্যু করা হবে এটি নিত্য দিনের কাজে এবং ব্যবসার কাজে প্রচলিত মুদ্রার মতই ব্যবহার করা যাবে। কিন্তু এটি পাউন্ড বা ব্যাংক ডিপোজিটের পরিবর্তে নয় বরং পাশাপাশি কাজ করবে। খবর বিবিসির।

ব্যাংক অফ ইংল্যান্ড এবং ট্রেজারী ডিজিটাল মুদ্রা তৈরির ফলে (সৃষ্ট) নতুন সম্ভাবনা, সুবিধা-অসুবিধ, এর সাথে জরিত ঝুঁকি খতিয়ে দেখার জন্য এ টাক্সফোর্স কাজ করবে। সরকার এবং ব্যাংক মুদ্রাটির সুযোগ-সুবিধা এবং বাস্তবতার ব্যাপারে স্টেকহোল্ডারদের সাথে একত্রিত হয়ে ব্যাপক ভাবে কাজ করতে চায়।

ব্যাংকের অর্থিক স্থিতিশীলতা বিষয়ক ডেপুটি গভর্নর স্যার জোন কুনলিফ এবং ট্রেজারি-এর আর্থিক পরিষেবাগুলির মহাপরিচালক ক্যাথরিন ব্র্যাডিক যৌথভাবে টাস্কফোর্স পরিচালনা করবেন।

বর্তমান সময়ে প্রযুক্তির কল্যাণে মুদ্রা এবং লেনদেনে যুগান্তকারী পরিবর্তনের কারণে বানিজ্যিক ব্যাংক সমূহ ইতিপূর্বেই কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রার (সিবিডিসি- Central Bank Digital Currency -CBDC) ব্যাপারে আগ্রহ দেখিয়েছে।

সাম্প্রতিক বছরগুলিতে আর্থিক লেনদেনের ক্ষেত্রে নগদের ব্যবহার অবিচ্ছিন্নভাবে হ্রাস পাচ্ছে, অন্যদিকে ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের ব্যবহার ক্রমাগত বেড়েই চলেছে। ব্যাংক নিজস্ব ডিজিটাল মুদ্রাকে বিটকয়েনের মতো ক্রিপ্টো-মুদ্রা অথবা নতুন ব্যক্তিগত মুদ্রা তৈরির ঝুঁকিগুলোকে এড়ানোর একটি উপায় বলে মনে করে।

ব্যাংক বলছে যদি সিবিডিসি বাস্তবায়ন হয়, তাহলে মুদ্রার লেনদেনের মান অপরিবর্তিত থাকবে, অর্থাৎ ১০ সিবিডিসি সর্বদা ১০ পাউন্ড নোটের সমান হবে।

বিশ্বের বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো অধিকাংশই এমন একটি ডিজিটাল মুদ্রা প্রচলনের চেষ্টা করে যাচ্ছে। কিন্তু এখন পর্যন্ত শুধুমাত্র চীনের ডিজিটাল ইউয়ান সফল হয়েছে এবং তা এখনো পরিক্ষা মূলক পর্যায়ে রয়েছে।

ব্যাংক অফ ইংল্যান্ড ইতিমধ্যেই ব্যাংকিং সেবার পাশাপাশি একটি প্রযুক্তি ও সিবিডিসি ইউনিট তৈরির ঘোষণা করেছে, যা স্যার জোন তত্ত্বাবধান করবেন। যদিও টাস্কফোর্সের কার্যক্রমের জন্য কোন সময়সূচি নির্ধারণ করা হয়নি।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট