12.3 C
Düsseldorf

আইনস্টাইনের লেখা চিঠির দাম ১২লাখ ডলার

Must read

বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের হাতে লেখা একটি চিঠি ১২ লাখ ডলার বা ১০ কোটি ১৮ লাখ টাকার বেশি দামে বিক্রি হয়েছে। আশা করা হয়েছিল সর্বোচ্চ ৪ লাখ ডলারে বিক্রি হবে এটি। অজ্ঞাত এক নথি সংগ্রাহক কিনে নিয়েছেন এটি।

জার্মান সংবাদ মাধ্যম ডয়েচভেলের বরাতে জানা যায়, পদার্থবিজ্ঞানের সুপরিচিত সমীকরণ E=mc2 এর উল্লেখ থাকা ওই চিঠিটি যুক্তরাষ্ট্রে এক নিলামে তোলা হয়। সেখানকার এক নথি সংগ্রাহক ১২ লাখ ডলারের বেশি দামে এটি কিনে নেন। জার্মান ভাষায় লেখা এক পৃষ্ঠার এ চিঠিটিতে তারিখ দেওয়া আছে ২৬ অক্টোবর, ১৯৪৬।
বোস্টন-ভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আরআর অকশন জানিয়েছে, পোলিশ-আমেরিকান পদার্থবিদ লুদভিগ সিলভারস্টেইনকে লেখা চিঠিটিই এখন পর্যন্ত কারো ব্যক্তিগত সংগ্রহ থেকে পাওয়া একমাত্র নথি, যেখানে আইনস্টাইন নিজের হাতে সমীকরণটি লিখেছিলেন।

ক্যালিফোর্নিয়ার ইন্সটিটিউট অফ টেকনোলজি এবং জেরুজালেমের হিব্রু ইউনিভার্সিটির আইনস্টাইন পেপারস প্রকল্পের আর্কাইভবিদরা বলেছেন এর বাইরে আর তিনটি নথিতে আইনস্টাইনের হাতে লেখা E=mc2 পাওয়া গেছে।
১৯০৫ সালে এক বৈজ্ঞানিক নিবন্ধে আইনস্টাইনের লেখা এ সমীকরণটি প্রথম প্রকাশিত হয়। সমীকরণটিতে ভর ও শক্তির মধ্যেকার একটি পারস্পরিক সম্পর্ক তুলে ধরা হয়েছে।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট