7.7 C
Düsseldorf

অভ্যুত্থানের কারণে ফ্রান্স-মালির যৌথ সামরিক অভিযান বন্ধ

Must read

ফ্রান্স বৃহস্পতিবার বলেছে যে তারা নয় মাসের মধ্যে পশ্চিম আফ্রিকার দেশটির দ্বিতীয় অভ্যুত্থানের পরে মালিয়ান বাহিনীর সাথে যৌথ সামরিক অভিযান স্থগিত করবে এবং নাগরিকদের তাদের ক্ষমতা ফিরিয়ে দেয়ার বিষয়ে সামরিক জান্তার ওপর আন্তর্জাতিক চাপ বাড়িয়ে দেবে।

গত বছরের অভ্যুত্থানের নেতৃত্বদানকারী মালির শক্তিশালী সামরিক নেতা আসিমী গোইতা গত সপ্তাহে দেশটির বেসামরিক অন্তর্বর্তী প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার পরে এই সিদ্ধান্ত নেয়া হয়।
এই পদক্ষেপটি কূটনৈতিক অঙ্গনে ঝড় তোলে যার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র মালির নিরাপত্তা বাহিনীর তাদের নিরাপত্তা সহায়তা স্থগিত করে। আফ্রিকান ইউনিয়ন এবং পশ্চিম আফ্রিকার রাজ্যের অর্থনৈতিক সম্প্রদায়কে (ইকোওয়াস) মালিকে সাময়িকভাবে বরখাস্ত করার জন্য প্ররোচিত করে।

ফ্রান্সের সশস্ত্র বাহিনী বৃহস্পতিবার বলেছে যে “মালির রাজনৈতিক পরিবর্তনের কাঠামো পরিষ্কার করার জন্য ইকোওয়াস এবং আফ্রিকান ইউনিয়ন প্রয়োজনীয়তা এবং লাল রেখা নির্ধারণ করেছে। ফ্রান্সের মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে অস্থায়ী ব্যবস্থা হিসাবে তাদের নিজেদের স্বার্থে মালিয়ান বাহিনী এবং জাতীয় উপদেষ্টা মিশনের সাথে যৌথ সামরিক অভিযান স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।”

বিবৃতিতে আরও বলা হয়, “এই সিদ্ধান্তগুলি আগামী দিনে মালিয়ান কর্তৃপক্ষের দেওয়া জবাবের আলোকে পুনরায় মূল্যায়ন করা হবে।”

এর আগে বৃহস্পতিবার, বিশ্বজুড়ে মূলত ফরাসীভাষী রাষ্ট্রগুলির প্রতিনিধিত্ব করে এমন একটি সংস্থা, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ লা ফ্রাঙ্কোফোনি মালিকে সাময়িকভাবে বরখাস্ত করে।

- Advertisement -spot_img

More articles

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন!
এখানে অনুগ্রহ করে আপনার নাম লিখুন

- Advertisement -spot_img

সর্বশেষ আপডেট